শবে মেরাজ ২০২০ – কবে? কত তারিখে? নামাজ, রোজা

শবে মেরাজ
শবে মেরাজ

শবে মেরাজ ২০২০ : পবিত্র শবে মেরাজ ২০২০ সালের ২২ মার্চ রবিবার রাতে পালন করা হবে বাংলাদেশে। ২৬ রজব শব ই মিরাজ পালন করা হয়, সেই হিসেবে শবে মিরাজ ২০২০ সালের ২২শে মার্চ রাতে পালন করা হবে।

পবিত্র শবে মেরাজ ২০২০

শবে মেরাজ
শবে মেরাজ

Download

প্রাপ্ত বয়স্ক মুসলমানেরা প্রায় সবাই জানেন লাইলাতুল মিরাজ আমাদের মানব জাতির জন্য কতোটা গুরুত্বপূর্ণ। কারন এই রাতেই আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) এর সাথে আল্লাহ সাক্ষাৎ হয় আর এই রাতেই আমাদের জন্য ৫ ওয়াক্ত নামাজ নিয়ে আসা হয়েছিলো।

যদিও প্রথমে আল্লাহ আমাদের ৫০ ওয়াক্ত নামাজ দিয়েছিলেন, কিন্তু আমাদের কষ্টের কথা চিন্তা করে, এবং আমাদের সক্ষমতার কথা চিন্তা করে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) আল্লাহর কাছে থেকে পাওয়া ৫০ ওয়াক্ত নামাজ কমিয়ে ৫ ওয়াক্ত নিয়ে এসেছিলেন আল্লাহর ইচ্ছায়। (অনেক বড় ঘটনা, একেবারে সংক্ষেপে ১ লাইনে বলেছি, ভুলে হলে ক্ষমার দৃষ্টিতে দেখার অনুরোধ রইলো)

তবে আমরা যদি প্রতিদিন ৫ ওয়াক্ত নামাজ পড়ি তাহলে আমাদের ৫০ ওয়াক্ত নামাজের সাওয়াব দেয়া হবে। তবে একটু কি ভেবে দেখেছেন? ৫ ওয়াক্ত নামাজই আমরা পড়ি না, ৫০ ওয়াক্ত নামাজ কিভাবে পড়তাম! আল্লাহ সব জানেন, তাই আগে থেকেই সবকিছু ঠিক করে দিয়েছিলেন।

আমাদের সমাজে অনেক মানুষ আছে যারা শবে মেরাজের নামাজ, শবে মেরাজের রোজার কথা শুনলেই নানা রকম মন্তব্য করেন। এখন আপনি বলুন তো, নামাজ পড়া আর রোজা রাখা কি গুনাহর কাজ!

অবশ্যই লাইলাতুল মেরাজ হয়েছিলো, এটা আপনাকে বিশ্বাস করতেই হবে, যদি আপনি মুসলমান থাকতে চান। এখন যদি মানুষ এই পবিত্র মেরাজের রাতে একটু বেশি নামাজ পড়ে, আর সাধ্যমত রোজা রাখে, তাহলে এখানে দোষের কি আছে!

যদি কারো নামাজ পড়তে ইচ্ছা না করে তাহলে পড়বেন না, রোজা রাখতে ইচ্ছে না করলে রাখবেন না। কিন্তু যারা এই পবিত্র রাতকে উদ্দেশ্য করে নামাজ পড়তে চায়, রোজা রাখতে চায়, তাদের উল্টো পাল্টা কথা বলবেন না।

তবে যারা সারা রাত নামাজ পড়ে ফজরের আজানের আগে ফজরের নামাজ না পড়ে ঘুমিয়ে যান, তাদের উদ্দেশ্যে বলতে চাই, ফজরের নামাজ না পড়লে আপনার সারা রাতের ইবাদত বৃথা হয়ে যাবে। দয়া করে ফজরের নামাজ পড়েই ঘুমাবেন।

বিশেষ নোটিশ

আমাদের নতুন ওয়েবসাইট aWhatsappStatus.org একবার হলেও ভিজিট করুন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


sixteen − 7 =